• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কান উৎসবে মনোনীত ৯ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ১২:২০ পিএম
কান উৎসবে মনোনীত ৯ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও লা সিনেফ-এর মনোনয়ন পেয়েছে বিভিন্ন দেশের ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। প্রতিযোগিতায় ১৪০টির বেশি দেশ থেকে ৩ হাজার ৫০৭টি চলচ্চিত্𒆙র জমা পড়ে।

বিচারকদের রায়ে এবারের উৎসবে প্রদর্শন করা হবে ১১টি দেশ থেকে মনোনীত🐽 ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। চীন,&nbs🌸p;দক্ষিণ কোরিয়া, কোস্টারিকা, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ঘানা, হংকং, ইতালি, লিথুয়ানিয়া, মেক্সিকো ও নেপাল রয়েছে এই তালিকায়। 

২৮ মে শনিবার সমাপনী অনুষ্ঠানে সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিকে পামে ডি‍‍’অর পুরস্কার দেওয়া হবে। মনোনয়নের তালিকায় রয়েছে ঘানার বংশোদ্ভূত ফ্রান্সের চলচ্চিত্র নির্মাতা আমারতেই আরমারের ‘সুতসুই’, চীনা নির্মাতা বি গানের ‘পো সুই তাই ইয়াং ঝি জিন (আ শর্ট স্টোরি)’, হংকংয়ের নেপালি পরিচালক অবিনাশ বিক্রম শাহর ‘লরি (মেলাঙ্কলি অব মাই মাদার’স লুলাবাইস), চীনা নির্মাতা স্টোরি চেনের সিনেমা ൩;‘হাই বিয়ান শেং কুই ই জুও জুয়ান ইয়া (দ্য ওয়াটার মারমার্স)’,  ইতালির লিথুয়ানিয়া নির্মাতা ভিতাতাস কাতকুসের ‘উওগোস (চেরিস)’, মার্কিন নির্মাতা লয়েড লি চোইয়ের ‘সেইম ওল্ড’, ফরাসি নির্মাতা পিয়েরে মেনাহেমের ‘লো ফু ওঁ লাচ (ফায়ার এট দ্য লেক)’ 

দকꦚ্ষিণ কোরিয়ার সুজিন মুনের ‘গাকজিল (পার্সোনা)’ ও মেক্সিকোর কোস্টারিকান নির্মাতা কিম টরেসের ‘লুজ নকচার্না✱ (নাইট লাইট)।

এবার ২৫তম লা সিনেফ পুরস্কার💫ের জন্য সারা বিশ্বের ফিল্ম স্কুলগুলো থেকে জমা দেওয়া হয়েছে ১ হাজার ৫২৮টি চলচ্চিত্র। এর মধ্যে থেকে ৬ জন পুরুষ ও ১০ জন নারী পরিচালকের স্বল্পদৈর্ঘ্যের মোট ১৩ টি লাইভ-অ্যাকশন ও ৩টি অ্যানিমেশন চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। এর মধ্যে চ⛎ারটি স্কুল থেকে প্রথমবারের মতো প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।  ১৭ থেকে ২৮মে পর্যন্ত চলবে এবারের কান চলচ্চিত্র উৎসব।

Link copied!